বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়-qs world university rankings

বিশ্বের সেরা ১০ বিশ্ববিদ্যালয়
বিশ্বের সেরা ১০ বিশ্ববিদ্যালয়

Top 10 University of the World-বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়

1. ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) Massachusetts Institute of Technology (MIT):

2. স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটিঃ Stanford University

3. হার্ভার্ড ইউনিভার্সিটিঃ Harvard University:

4. ইউনিভার্সিটি অব অক্সফোর্ডঃ University of Oxford:

5. ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজিঃ California Institute of Technology:

6. ইটিএইচ জুরিখ – সুইস ফেডারেল ইন্সটিটিউট অব টেকনোলজিঃ ETH Zurich – Swiss Federal Institute of Technology:

7. ইউনিভার্সিটি অব ক্যামব্রিজঃ University of Cambridge:

8. ইউসিএল (ইউনিভার্সিটি কলেজ লন্ডন)UCL (University College London):

9. ইমপেরিয়াল কলেজ লন্ডনঃ Imperial College London:

10. শিকাগো বিশ্ববিদ্যালয়ঃ Chicago University:

প্রত্যেক মেধাবী তরুণ-তরুণীর ই একটা স্বপ্ন থাকে পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলোর একটিতে অধ্যায়ন করা। অনেকে হয়তো তাদের সেই স্বপ্ন কঠোর পরিশ্রম আর অধ্যাবসায় দ্বারা পূরণ করতে পারে, আবার অনেকেই পারে না। লেখাপড়ার সুযোগ হোক বা না হোক, পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলো সম্পর্কে জানার আগ্রহ সবার মাঝে ই থাকে। আর তাই আমরা আজকে পৃথিবীর সেরা ১০ টি বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানব।  

১। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) Massachusetts Institute of Technology (MIT):

QS world university Rankings এর পরিসংখ্যান অনুযায়ী বর্তমান বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় হল এটি। ১৫৯ বছর আগে আমেরিকায় স্থপিত এই বিশ্ববিদ্যালয়টি মূলত শরীরবিদ্যা ও ইঞ্জিনিয়ারিং এর জন্য বিখ্যাত। তবে গত কয়েক দশক যাবত এই বিশ্ববিদ্যালয় এ জীববিজ্ঞান, অর্থনীতি, ভাষাবিজ্ঞান ও ব্যাবস্থাপনাও পড়ানো শুরু হয়েছে। বিশ্বের প্রায় অনেক দেশের শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয় এ অধ্যয়ন করছে, বাংলাদেশের ও কিছু মেধাবী শিক্ষার্থীও এই বিশ্ববিদ্যালয় এ বর্তমানে অধ্যায়ন রত।

২। স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটিঃ Stanford University:

স্ট্যান্ডফোর্ড  ইউনিভার্সিটিটি মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোরনিয়ায় অবস্থিত।এটি একটি বিশ্ববিখ্যাত বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টি মূলত গবেষনার জন্য বিখ্যাত। ১৮৯১ সালের পহেলা অক্টোবর ৫৫৫ জন শিক্ষার্থী নিয়ে এই বিশ্ববিদ্যালয়টি যাত্রা শুরু। ১৯০৫ সালে এক ঘূর্ণিঝড়ে এই বিশ্ববিদ্যালয়টি অনেক ক্ষতিগ্রস্থ হয়। পরবর্তীতে ১৯০৬ সালে পুনরায় প্রতিষ্ঠা করা হয় এবং অদ্যবধি এখন পর্যন্ত বেশ সুনামের সাথে আর কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

৩। হার্ভার্ড ইউনিভার্সিটিঃ Harvard University:

পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে আমেরিকার হার্ভার্ড বিশ্ববিদ্যালয় অন্যতম। এটি প্রতিষ্ঠিত হয় ১৬৩৬ সালে। পৃথিবীর প্রায় অনেক জ্ঞানী-গুনী মানুষ শিক্ষা নিয়েছেন এই বিশ্ববিদ্যালয় থেকে। নোবেল বিজয়ী থেকে শুরু করে পৃথিবীর বড় বড় পুরস্কার বিজয়ীদের অনেকেই এই বিশ্ববিদ্যালয় এ লেখাপড়া করেছেন। মেধাবী শিক্ষার্থীদের অনেকের ই লক্ষ্য থাকে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এ পড়ার।

৪। ইউনিভার্সিটি অব অক্সফোর্ডঃ University of Oxford:

যুক্তরাজ্যের অক্সফোর্ড এ অবস্থিত ইউনিভার্সিটি অব অক্সফোর্ড একটি প্রাচীন ও বিশ্ববিখ্যাত বিশ্ববিদ্যালয়। ইংরেজী ভাষাভাষী বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে ইউনিভার্সিটি অব অক্সফোর্ড পৃথিবীর সবচেয়ে প্রাচীন বিশ্ববিদ্যালয়। পৃথিবীর ২য় প্রাচীন বিশ্ববিদ্যালয় এটি। এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সঠিক তারিখ সম্পর্কে জানা যায় নি, তবে ধারণা করা হয় ১০৯৬ সালে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছিল। ৩১ টি কলেজ নিয়ে এই বিশ্ববিদ্যালয়টি পরিচালিত হয়ে থাকে। তরুণদের কাছে এই বিশ্ববিদ্যালয় একটি স্বপ্নের নাম।

৫। ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজিঃ California Institute of Technology:

এই বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার প্যাসেডেনাতে অবস্থিত। এটি ১৮৯১ সালে ‘Throop University’ হিসেবে প্রতিষ্ঠিত হয়, পরবর্তীতে ১৯২০ সালে ‘ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি’ নামকরণ করা হয়। এই বিশ্ববিদ্যালয়টি বিশ্বখ্যাত বিজ্ঞান এবং প্রকৌশল গবেষনা ও শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে খ্যাতিলাভ করেছে। এই বিশ্ববিদ্যালয় থেকে অধ্যয়নকৃত শিক্ষার্থীদের মাঝে ৩৪ জন নোবেল বিজয়ী হয়েছেন এবং ৫৮ জন বিভিন্ন জাতীয় পদক পেয়েছেন। তাহলে বঝায় যাই এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান কতটা উন্নত।

৬। ইটিএইচ জুরিখ – সুইস ফেডারেল ইন্সটিটিউট অব টেকনোলজিঃ ETH Zurich – Swiss Federal Institute of Technology:

সুইজারল্যান্ড এর জুরিখে অবস্থিত এই ইউনিভার্সিটিটির যাত্রা হয়েছিল ১৮৫৫ সালে। আমাদের দেশের স্টুডেন্টের কাছে এই বিশ্ববিদ্যালয়টি অপরিচিত হলেও, বিশ্বের অন্যান্য দেশের শিক্ষার্থীদের নিকট এটি একটি সপরিচিত বিশ্ববিদ্যালয়। বর্তমানে এই বিশ্ববিদ্যালয় এ ২০,৬০৭ জন শিক্ষার্থী অধ্যায়ন করছে।

৭। ইউনিভার্সিটি অব ক্যামব্রিজঃ University of Cambridge:

ইংরেজী ভাষাভাষী বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে এই বিশ্ববিদ্যালয়টি ২য় প্রাচীন বিশ্ববিদ্যালয়। পৃথিবীর সব বিশ্ববিদ্যালয় এর মাঝে এটি ৩য় প্রাচীন বিশ্ববিদ্যালয়। এটির যাত্রা শুরু হয় ১২০৯ সালে, বর্তমানে ৩১ টি কলেজ এই বিশ্ববিদ্যালয় এর তত্বাবধানে পরিচালিত হচ্ছে। বিশ্বের প্রায় সকল তরুণ মেধাবী শিক্ষার্থীর নিকট এই বিশ্ববিদ্যালয় একটি স্বপ্নের নাম।

৮। ইউসিএল (ইউনিভার্সিটি কলেজ লন্ডন)UCL (University College London):

২০১৮ সালেও এই বিশ্ববিদ্যালয় সেরা ১০ এ ছিল না, কিন্তু গত ২ বছর এর মাঝে এই বিশ্ববিদ্যালয় তাদের সেরাটা দিয়ে আজকের অবস্থানে চলে এসেছে। এটি লন্ডনের গোয়ের স্ট্রীট এ অবস্থিত। ১৮২৬ সালে এই প্রতিষ্ঠানটির যাত্রা শুরু। বর্তমানে এই কলেজে বিভিন্ন দেশের প্রায় ৩৩ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছে।

৯। ইমপেরিয়াল কলেজ লন্ডনঃ Imperial College London:

তুলনামূলকভাবে নতুন হলেও এই বিশ্ববিদ্যালয় এর শিক্ষার মান অন্যরকম পর্যায়ের ভাল। যার কারণে প্রতিবছর ই এই বিশ্ববিদ্যালয়টি সেরা ১০ এ থাকে। এটি লন্ডনের দক্ষিণ কেনশিংটন এ অবস্থিত। অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর মতোই এটিও তরুণ শিক্ষার্থীদের কাছে একটি স্বপ্নের নাম । বিশ্বের প্রায় ১৭ হাজার শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয় এ অধ্যয়ন করছে, সেই সাথে বাংলাদেশের অল্প কয়েকজন শিক্ষার্থীও এই বিশ্ববিদ্যালয় এ অধ্যয়ন করছে।

১০। শিকাগো বিশ্ববিদ্যালয়ঃ Chicago University:

ঊনিশ শতকের গোধূলি লগ্নে সাধারণ মানুষকে শিক্ষার নতুন আলো দেখানোর জন্য প্রতিষ্ঠিত হয়েছিল শিকাগো বিশ্ববিদ্যালয়। যুক্তরাষ্ট্রে অবস্থিত এই বিশ্ববিদ্যালয়টি নিয়মিতভাবে শিক্ষাগত দিক দিয়ে বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠানের তালিকার নিচের দিকে হলেও পুরষ্কার বা ক্রীড়াঙ্গনে বেশ এ  বিশ্ববিদ্যালয় অগ্রসর। স্যাটেলাইট ক্যাম্পাস ও বৈদেশিক সুবিধার সঙ্গে, শিকাগো বিশ্ববিদ্যালয়  খুব অল্প সময়েই সারা বিশ্বে সুনাম অর্জন করেছে। সর্বোপরি এই বিশ্ববিদ্যালয়ও অনেক শিক্ষার্থীরই স্বপ্নের জায়গা।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here