Site icon Grand learning School

হৃদরোগ থেকে মুক্তির উপায়

হৃদরোগ থেকে মুক্তির উপায় কি

বর্তমান বিশ্বের অন্যতম নীরব ঘাতক ব্যাধি হল হৃদরোগ বা হার্ট এ্যাটাক। পূর্বে শুধুমাত্র উচ্চবিত্ত
দেশে এই রোগের প্রাদুর্ভাব ছিল। কিন্তু বর্তমানে বিশ্বের সকল দেশে এই রোগে আক্রান্ত রোগির সংখ্যা বেড়েই চলেছে। আমাদের বাংলাদেশ ও এই ক্ষেত্রে ব্যতিক্রম নয়। এই রোগের বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা না নেয়া হলে অচিরেই এই রোগে আক্রান্ত রোগির মৃত্যুর সংখ্যা কল্পনাতীত হয়ে দাঁড়াবে।  বর্তমান বিশ্বে প্রায় ৪৫ ভাগ রোগির মৃত্যুর প্রধান কারন হৃদরোগ।

হৃদরোগ কী???

দেহের অন্যতম একটি গুরুত্বপূর্ন অংশ হচ্ছে হৃদযন্ত্র বা হৃদপিন্ড।এর মূল কাজ হচ্ছে রক্ত পরিশোধন করা। এটি প্রতিনিয়ত রক্ত পাম্পের মাধ্যমে নিয়মিত দেহের বিভিন্ন স্থানে রক্ত পরিবহন করে দেহকে সচল রাখে। এখানে এসে দূষিত রক্ত জমা হয় আর বিশুদ্ধ রক্ত দেহের বিভিন্ন স্থানে পরিবহন করে। দেহে রক্ত পরিবহনের কাজ করে ধমনী আর শিরা। আর হৃদযন্ত্রের ধমনীকে বলা হয় করোনারি ধমনী। এই ধমনীতে কোনো কারনে ব্লকেজ হলে হৃৎপিন্ডে রক্ত সরবরাহ বন্ধ হয়ে যায়। রক্ত সরবরাহ বন্ধ হয়ে যাওয়াকে বলা হয় হার্ট এ্যাটাক বা হৃদরোগ।

কার্ডিয়াক এরেস্ট আর হার্ট এ্যাটাক কি এক???

কার্ডিয়াক এরেস্ট আর হার্ট এ্যাটাক কখনোই এক না। হঠাত হার্টবিট বন্ধ হয়ে গেলে কার্ডিয়াক এরেস্ট হয়। হার্টে কোনো সমস্যা দেখা দিলে এমন অবস্থা হয়ে থাকে। এতে করে হার্টবিট অনিয়মিত হয়ে যায়। এই দুটি রোগের প্রাথমিক পার্থক্য হল হার্ট এ্যাটাকে রক্ত সরবরাহ বন্ধ হয় কিন্তু হার্টবিট থামেনা।

হার্টবিট কেন বাড়ে??

হার্ট এ্যাটাকের কারন :

হৃদরোগের লক্ষন সমূহ

হৃদরোগের প্রাথমিক চিকিৎসা :হৃদরোগ থেকে মুক্তির উপায়

সময় মত হাসপাতালে না নেয়া গেলে রোগির মৃত্যু হতে পারে। তবে বেশকিছু পদক্ষেপ নিলে মৃত্যুর ঝুকি এড়ানো সম্ভব।

হৃদরোগের ঝুঁকি এড়াতে করনীয়:

খাদ্য তালিকা:

অস্ত্রপাচারের ঝুঁকি :

হৃদরোগিদের অস্ত্রপাচারের সময় সাবধানতা অবলম্বন করতে হবে। রক্তচাপ পরীক্ষা করে নিতে হবে। হৃদ স্পন্দন দেখে নিতে হবে ঠিক আছে কিনা। বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে।

ওপেন হার্ট সার্জারি :

ডাক্তারের চিকিৎসা যদি ফলপ্রসূ না হয় তবে ব্লকেজ দূর করার জন্য ওপেন হার্ট সার্জারি করতে হবে। বাংলাদেশে ও সীমিত পরিসরে এই পদ্ধতি চালু হয়েছে। নিম্ন আয়ের মানুষের জন্য এই পদ্ধতি খুবই ব্যয় বহুল।

জাতীয় হৃদ্ রোগ ইনস্টিটিউট, জাতীয় হার্ট ফাউন্ডেশন এসব জায়গায় হৃদ রোগ নিয়ে গবেষনা করা হ্য়। এবং একই সাথে এব্যাপারে চিকিৎসা প্রদান করা হয়। বর্তমানে অন্যান্য অনেক জায়গায় এই রোগের চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে।

হঠাত করেই রোগি মৃত্যু বরন করে বলে হৃদ রোগ নীরব ঘাতক হিসেবে পরিচিত। কিছু স্বাস্থ্য বিধি মেনে চললে, টেনশন মুক্ত যাপন করলে এই রোগের ঝুকি এড়ানো যায়। যেহেতু চিকিৎসা পদ্ধতি অত্যন্ত ব্যয় বহুল আমাদের দেশের সাপেক্ষে সুতরাং নিয়ম নীতি মেনে সুস্থ জীবনের দিকে নজর দিতে হবে। সুস্থতা সবার কাম্য।

বাঁচতে হলে জানতে হবে

Exit mobile version