এক মোবাইলে চালান দুই হোয়াটসঅ্যাপ একাউন্ট

সাধারণত হোয়াটস অ্যাপে একই সাথে একের বেশি অ্যাকাউন্ট চালানো যায়না। অন্য একাউন্ট চালাতে হলে সেটিংস থেকে অ্যাপের সব ডাটা ক্লিয়ার করে তারপর অন্য নাম্বার অ্যাড করে লগইন করতে হয়। বারবার এই ঝক্কি নেওয়া খুবই বিরক্তিকর এবং সময়সাধ্য। তাছাড়া বারবার ব্যাকাপ রিস্টোর করতেও প্রচুর সময় লাগে, প্রচুর ডেটা ও খরচ হয়। তাহলে একই মোবাইলে দুইটি একাউন্ট চালানোর সমাধান কি?

ব্যবহারকারীদের এই সমস্যার কথা মাথায় রেখে শাওমি প্রথম তাদের মোবাইলে ডুয়াল অ্যাপস নামে একটি ফিচার আনে। যা ব্যবহার করে হোয়াটস অ্যাপের মতো অবিকল আরেকটি অ্যাপ ক্লোন বা নকল করা যায়। নতুন অ্যাপে আপনি চাইলেই আরেকটা হোয়াটস অ্যাপ অ্যাকাউন্ট সেট করে লগিন করতে পারেন। কোনো সমস্যা ছাড়াই। পরে শাওমির দেখাদেখি অন্যান্য মোবাইল কোম্পানিগুলো ও একই ফিচার আনার চেষ্টা করে। যেমন স্যামসাং এর ডুয়াল মেসেঞ্জার, অপ্পো এর ক্লোন অ্যাপস, ভিভো এর অ্যাপ ক্লোন, আসুস এর টুইন অ্যাপস , হুয়াওয়ে এর অ্যাপ টুইন অ্যাপস। এরা সবাই ই মোটামোটি একই পদ্ধতিতে কাজ করে। তবে যেসব কোম্পানির অ্যান্ড্রয়েড স্মার্টফোনে এসব ফিচার নেই তারা চাইলে গুগল প্লেস্টোর থেকে ডুয়াল অ্যাপস বা ডুয়াল স্পেস নামিয়ে ব্যবহার করতে পারেন।  

কিভাবে তৈরী করবেন ক্লোন অ্যাপস?

ব্যাপারটা খুবই সোজা। এর জন্যে আপনার রকেট সাইন্স জানার মোটেও প্রয়োজন নেই। চলুন স্ক্রীন শট এর মাধ্যমে দেখি কিভাবে শাওমি মোবাইলে ডুয়াল অ্যাপস ব্যবহার করে অন্য একটি অ্যাপের ক্লোন করতে হয়।

১। প্রথমে সেটিংস এ যান

২। স্ক্রল করে নিচে ডুয়াল অ্যাপস খুজে বের করুন

৩। যেই অ্যাপটি ক্লোন করতে চান সেটায় প্রেস করুন। প্রেস করার পর ২ নং স্ক্রীনশটের মতো দেখাবে। এবং আপনার কাজ শেষ। হোম স্ক্রীন এ আসলে আপনি দুটো অ্যাপস ই দেখতে পাবেন। নতুনটায় অন্য একাউন্ট দিয়ে লগইন করে এবার চালাতে পারবেন।

ব্যাস এটুকুই। একইভাবে অন্য ডিভাইসগুলোতেও আপনি সহজেই নিজের ইচ্ছামতো ক্লোন অ্যাপস তৈরী করতে পারবেন। আপনি চাইলে ফেসবুক, ইন্সটাগ্রাম, বিকাশ, রকেট সহ যেকোনো অ্যাপস ই ক্লোন করে ব্যবহার করতে পারেন।  

অডিও টুইটিং ফিচার যোগ হলো টুইটারে

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here