বিসিএস ক্যাডার হওয়ার ১০টি গুরুত্বপূর্ণ টিপস How to be a bcs cadre

how to be a bcs cadre
how to be a bcs cadre

বিসিএস ক্যাডার হওয়ার ১০টি গুরুত্বপূর্ণ টিপস How to be a bcs cadre ,cadre

সবাই পড়াশোনা করে প্রতিষ্ঠিত হওয়ার জন্য। পড়াশোনা করলে তবেই মানুষ বড় হতে পারে।এইজন্য বই পড়ার কোনো বিকল্প নেই। সবাই নিজের ক্যারিয়ার নিয়ে ভাবে। একেকজনের ইচ্ছে একেকরকমের কাজ করার। যেমন কেউ বড় ব্যবসায়ী হতে চায় আবার কেউ হতে চায় বড় চাকুরিজীবী। বর্তমানে চাকুরীর মধ্য সবচেয়ে সেরা পর্যায়ে আছে বিসিএস ক্যাডার।

বিসিএস ক্যাডার হতে চাইলে কঠোর পরিশ্রম ও নিজের মনোবল কে জাগ্রত করতে হবে। শুধু স্বপ্ন দেখলেই হবে না সেই স্বপ্নকে সত্য করতে পরিশ্রম করতে হবে। দীর্ঘদীন পড়াশোনা করার পর বিসিএস পরীক্ষা দিতে হয়। বিসিএস হলো একটা যুদ্ধের মত। তাই সবার স্বপ্ন থাকে পড়াশোনা করে বিসিএস ক্যাডার হওয়ার।

10 টি প্রয়োজনীয় বিষয় বিসিএস এর জন্য মেনে চলতে হবে বিসিএস ক্যাডার হতে আপনার মাঝের জ্ঞান শক্তিকে বিকশিত করতে হবে। পরিশ্রম করে সাফল্য কে ছিনিয়ে নিতে হবে। মনে রাখবেন, সাফল্য কখনো নিজে থেকে এসে আপনাকে ধরা দিবে না। এর জন্য আপনাকেই চেষ্ঠা করে যেতে হবে। আপনার লক্ষ্য স্থির রেখে তাকে ধরার জন্য তার পেছনে আপনাকে ছুটতে হবে। মনে রাখতে হবে, জীবনে প্রতিষ্ঠিত হতে না পারলে কেউ মূল্য দিবে না।

বিসিএস ক্যাডার হতে নিচের কাজগুলো করতে হবে

1. প্রথমে আপনাকে বিসিএস এর সিলেবাস সম্পর্কে ধারণা নিতে হবে।আপনাকে অর্নাস লেবেল থেকেই একটু একটু করে বিসিএস এর জন্য প্রস্তুতি নিতে হবে। প্রতিদিন অল্প অল্প করে হলেও পরতে হবে। অনার্স চতুর্থ বর্ষে আপনাকে বিসিএস এর সম্পূর্ণ প্রস্তুতি শুরু করে দিতে হবে।

2. প্রতিদিন সংবাদপত্র পড়ার অভ্যাস করতে হবে। মনে রাখবেন পত্রিকা থেকে আপনি প্রায় অনেকগুলো প্রশ্ন কমন পাবেন তাই এই বিষয়ে জোর দিতে হবে।

3. বিসিএস এর জন্য বাংলা ,ইংরেজি,বিজ্ঞান ,ভূগোল ,কম্পিউটার ,গণিত, টেকনোলজি ইত্যাদি বিষয় পড়তে হবে। এছাড়াও আন্তর্জাতিক বিষয়াবলী সম্পর্কে জানতে হবে।

 4. প্রতি মাসে 1 টি করে কারেন্ট অ্যাফেয়ার্স কিনতে হবে। তারপর প্রতি মাসে কি কি চেন্জ হলো তা নোট করে নিতে হবে।এতে করে পরীক্ষার সময় প্রশ্নের উত্তর করা সহজ হবে।

5. প্রতিদিন সকালে উঠে 5 টি করে ভোকাবুলারি ও 5 টি করে গণিতের সূত্র মুখস্ত করতে হবে। কিন্তু কখনই 5-6 টার বেশি ভোকাবুলারি বা সূত্র মুখস্ত করতে যাবেন না এতে সব কিছু এলোমেলো হয়ে যাবে এবং সব ভুলে যাবেন

6. আপনি যে বিষয়ে বেশি দূর্বল সেই বিষয়টিকে জোর দিতে হবে। কারণ দূর্বল বিষয়টি আয়ত্ত করতে হলে সেটা চর্চা করতে হবে।

 7. ইংরেজি এবং গণিত দেখলে অনেকেই ভয় পায় ।তাই বিসিএস ক্যাডার হতে চাইলে আগে এই ভয়গুলোকে জয় করতে হবে। আপনাকে প্রতিদিন কিছুটা সময় নিয়ে এই বিষয়গুলো দেখতে হবে। আপনি ইংরেজি এর জন্য ভালো মানের গ্রামার বই কিনে সেগুলো আগে শেষ করবেন। ইংরেজি তে ভালো করার জন্য বেশি বেশি করে প্রাকটিস করতে হবে।

 8. বিসিএস এর প্রস্তুতি নেওয়ার জন্য বাজারে অনেক ভালো ভালো বই পাওয়া যায়। ভালো মানের 1 সেট বই কিনে সেগুলো পরতে হবে।মনে রাখবেন পরার তোনো বিকল্প নাই তাই আপনি যতে বেশি পরবেন আপনার তত বেশি জানা হবে। আপনি যত বেশি বই ঘাটবেন আপনার জ্ঞান বুদ্ধি তত বেড়ে যাবে।

9. বিসিএস ক্যাডার হতে চাইলে টাইম নষ্ট করলে চলবে না। বেশি বেশি করে পড়ার অভ্যাস করবেন। দৈনিক কমপক্ষে 6-7 ঘন্টা পড়তে হবে। আর বই পড়ার পাশাপাশি বিভিন্ন ইংরেজি মুভি দেখতে পারেন।এতে করে দক্ষতা বৃদ্ধি পাবে।

 10. বিসিএস এর পরীক্ষায় টিকার জন্য আপনাকে সব দিক দিয়েই প্রস্তুতি নিতে হবে। সব বিষয় সম্পর্র্কে জানতে হবে। বাংলাদেশের ইতিহাস ,বিজ্ঞান,আবিষ্কার সব কিছু জানতে হবে। মোট কথা হচ্ছে বিসিএস ক্যাডার হতে চাইলে মনোবলের সাথে সাথে প্রচুর পরিমাণে পরিশ্রমী হতে হবে।