মোবাইলের ব্যাটারি ভালো রাখার সঠিক উপায়

স্মার্টফোনে (Smartphone)চার্জ দেয়ার সঠিক নিয়ম
মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়

সারা বিশ্বে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।স্মার্টফোন বৃদ্ধির সাথে সাথে ঘটছে স্মার্টফোনজনিত দুর্ঘটনা। আমরা প্রায়শই শুনে থাকি স্মার্টফোন ব্লাস্ট হওয়ার ঘটনা । স্মার্টফোন ব্লাস্ট হয় মূলত ব্যাটারি জনিত সমস্যার কারণে। সঠিকপ্রক্রিয়ায় চার্জ না দিলে এমন বিপত্তি ঘটতে পারে।
আমরা অধিকাংশ মানুষই রাতে ঘুমানোর সময় স্মার্টফোন চার্জে দিয়ে ঘুমিয়ে পড়ি। এর ফলে ফোনের ব্যাটারির উপর বড় ধরনের চাপ পড়ে ফলে দ্রুতই ফোনের ব্যাটারি দুর্বল হয়ে পড়ে। এর ফলে অনেক সময় ঘটে যায় বড় ধরনের দুর্ঘটনা।
অনেকেই বছরের পর বছর স্মার্টফোন ব্যবহার করছেন, কিন্তু সঠিক কিভাবে স্মার্টফোন চার্জ দিতে হয় সেটি জানেন না।

স্মার্টফোনে (Smartphone)সঠিকভাবে চার্জ দেয়ার পদ্ধতি :

মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়-

চার্জে দেয়া অবস্থায় ব্যবহার না করা

  • স্মার্টফোন ( smartphone ) কখনই চার্জে দেয়া অবস্থায় ব্যবহার করা যাবে না।

মোবাইল ব্যাটারি শুন্য না করা

যে কোন স্মার্টফোনের চার্জ ২০ % এর কমে আসার আগেই চার্জ দিতে হবে। চার্জ শুন্য করে ফেললে মোবাইলের ব্যাটারির স্থায়ী ক্ষতি সাধন হয়ে থাকে। এতে ব্যাটারির আয়ু কমে আয়।

নকল চার্জার ব্যবহার না করা

বাজারে এখন নকল চার্জারের ছড়াছড়ি ।কিছু অসাধু ব্যবসায়ী সামান্য লাভ করার জন্য বাজারে নকল চার্জার সরবরাহ করে থাকে। নকল চার্জার দিয়ে স্মার্টফোনে চার্জ দেয়ার কারণে ফোনে বিস্ফোরনের মত ঘটনা ঘটে থাকে। তাই নকল চার্জার দিয়ে চার্জ দেয়া থেকে বিরত থাকুন।

নকল চার্জার চেনার উপায় জানতে পড়ুন

অখ্যাত চার্জার বা সস্তা চার্জার

আমাদের মোবাইলের নির্ধারিত চার্জার নষ্ট হয়ে গেলে আমরা খুবই দুঃশ্চিন্তায় পড়ে যাই। তখন অনেক সময় খুব অল্প দামে অখ্যাত কোম্পানীর সস্তা চার্জার কিনে থাকি যার ফলে আমাদের স্মার্টফোনটাকেই হুমকির ফেলে দিয়ে থাকি।

সারা রাত চার্জ না দেয়া

সারা দিন আমরা প্রচুর কাজে ব্যস্ত থাকি ,তখন ঠিক মত ফোনে চার্জ দেয়ার সময় পাই না। তখন আমরা রাতে ঘুমানোর আগে ফোনের চার্জের লাগিয়ে ঘুমিয়ে পড়ি এটা খুবই বিপদজনক এবং ফোনের ব্যাটারির জন্য ক্ষতিকারক।মোবাইল ফোনের ব্যাটারি ভাল রাখতে আমরা সারা রাত চার্জে দিয়ে রাখি এটা করা সম্পূর্ণ অনুচিত।

অপ্রয়োজনীয় অ্যাপ (Unnescessary Apps)

মোবাইল ফোনের অনেক অপ্রয়োজনীয় এপ্লিকেশন ( Mobile phone apps) অনেক সময় চালু থাকে যার প্রেক্ষাপটে মোবাইলের ব্যাটারি শেষ হয়ে যায়। তাই ব্যবহার শেষে যে কোন apps অ্যাপ অবশ্যই বন্ধ করে রাখুন। অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোনের ব্যাকগ্রাউন্ড (smartphone Background)অ্যাপের কারণে অধিকাংশ সময় দ্রুত চার্জ ফুরিয়ে যায় যা ব্যাটারির জন্য ক্ষতিকর হয়ে থাকে। স্মার্টফোনের অপ্রয়োজনীয় অ্যাপগুলো(apps) বন্ধ রাখতে হবে

ব্রাইটনেশ কমিয়ে রাখা

মোবাইল ফোনের (mobile phone) ব্রাইটনেশ ৫০% এর নিচে রাখাই উত্তম ,এতে মোবাইলের ব্যাটারি বেশি সময় সার্ভিস দিতে পারে। মোবাইলের ব্রাইটনেশ (brightness) আপনি যদি ১০০% করে রাখেন তবে খুব দ্রুতই চার্জ শেষ হয়ে যেতে পারে। তবে মোবাইলের ব্রাইটনেশ কম দিয়ে রাখলে আবার আপনি দিতের বেলা বাইরে আসলে রোদ্রের জন্য ফোনের স্ক্রিন (phone screen) ভাল করে দেখতে নাও পারেন। যখন এরকম সমস্যা হবে তখন ব্রাইটনেশ বাড়িয়ে নিবে।

অপ্রয়োজনীয় সাউন্ড বা ভাইবারেশন বা এলার্ম

মোবাইল ফোনের যে কোন অপ্রয়োজনীয় সাউন্ড বা ভাইবারেশন ( sound and vibration) বন্ধ রাখুন এতে আপনার ফোনের ব্যাটারি বেশি সময় সার্ভিস দিতে পারবে।

ফোন গরম হওয়া

কেউ বলেন অতিরিক্ত গেম খেললে ফোন গরম হয়ে যায়,কেউ বলেন অতিরিক্ত নেট চালালে ফোন গরম হয়ে যায় ,কেউ বলেন অতিরিক্ত কথা বললে ফোন গরম হয়ে যায়। আসলে কোনটা সত্য !

প্রকৃতপক্ষে ফোন গরম হয় ফোনের প্রসেসরের দুর্বলতা বা নেটওয়ার্কের সমস্যার কারণে।আপনার ফোনের ব্রেন বা প্রসেসর (processor) যদি ভাল হয় এবং নেটওয়ার্কিং সিস্টেম (Network System) সঠিক থাকলে ফোন গরম হবে না। আর ফোন গরম হলেই ফোনের ব্যাটারির উপর চাপ বেশি পরে যার ফলে ব্যাটারি দ্রুত ফুরিয়ে যায়।

কখন ফোন চার্জে দিবেন

মোবাইল ফোনে (Mobile Phone) ২০ শতাংশের উপরে চার্জ থাকলে নতুন করে চার্জ দেওয়া ঠিক নয়। আবার ব্যাটারি চার্জ শূন্য করেও চার্জে দেওয়া উচিত নয়। কেননা অপ্রয়োজনীয় রিচার্জে ব্যাটারির আয়ু কমে যায়। সেক্ষেত্রে কমপক্ষে ৫-২০ শতাংশ চার্জ থাকা অবস্থায় ফোন চার্জে দেওয়া ভালো।

# একটি মোবাইল বা স্মার্টফোন একজনের স্বপ্ন হতে পারে। আপনার আপনার একটি শখের জিনিস আপনার মোবাইল। এই মোবাইলটিকে ভাল রাখা আপনার দায়িত্ব। উপরের টিপসগুলো মেনে চললে আপনার মোবাইলের ব্যাটারি ভালো থাকবে।মোবাইল দীর্ঘদিন সার্ভিস দিবে।