ডোমেইন নেম কি? কত প্রকার এবং টপ লেভেল ডোমেইন কি ?

ডোমেইন কি ?

ডোমেইন নেম কি? কত প্রকার এবং টপ লেভেল ডোমেইন কি ?

ডোমেইন কি  সাধারন অর্থে ডোমেইন বলতে আমরা বুঝি একটি ওয়েব সাইটের ঠিকানা কে।যার মাধ্যমে একটি সাইটে প্রবেশ করতে হয়।এবং এই ডোমেইনের মাধ্যমে আমরা একটি সাইটকে আলাদা আলাদা নামে চিনি। যদি আপনাকে প্রশ্ন করা হয় বিভিন্ন চাকুরী বিষয়ক খবব।ও চাকুরী ও বিভিন্ন পরিক্ষার প্রস্তুতি সম্পর্কে কোন সাইটে ভালো লেখালেখি পাবো।তাহলে আপনি আমাদের সাইটের ডোমেইন নেমটি তার কাছে বললেন।এবং সে ব্রাউজারের এড্রেস বারে আমাদের সেই এড্রেস টাইপ করলো এবং তৎক্ষনাৎ তার সামনে আমাদের সাইটটি চলে আসলো।এবং সে এখান থেকে বিভিন্ন চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি, চাকরির প্রস্তুতি সহ আরো বিভিন্ন সমসাময়িক বিষয় গুলো সম্পর্কে একটি ভালো ধারনা অর্জন করতে পারলো।

এখানে আপনি আমাদের সাইটের এড্রেস তাকে বললেন এবং সে আমাদের সাইটটি খুঁজে বের করে ফেলল।তাহলে কি ডোমেইন নেম একটি সাইটের ঠিকানার মধ্যেই সীমাবদ্ধ? না একটি ডোমেইন একটি ওয়েবসাইটের শুধুমাত্র ঠিকানা নয়। বরংচ একটি ডোমেইন বিশ্লেষণ করে সাইটটি কোন ধরনের এবং এই সাইটটিতে প্রবেশ করলে আপনি কি কি জানতে পারবেন বা পাবেন।আসুন ডোমেইন নিয়ে আরেকটু বিস্তারিত আলোচনা করা যাক!

প্রত্যেকটি ওয়েব সাইটকে আলাদা আলাদা করে রাখার জন্য ব্যাবহার করা হয় আইপি এড্রেস (IP Address). তবে সাধারণ ব্যাবহারকারির নিকট এই আইপি এড্রেস মনে রাখা কখনোই সম্ভব নয়। কারন হয়তো আপনার একটি ওয়েব সাইট আছে। তাই আপনি খুব সহজেই আপনার সাইটের আইপি এড্রেস মনে রাখতে পারেন। কিন্তু একজন ভিজিটর কি শুধু মাত্র একটি ওয়েব সাইট ভিজট করে? না প্রতিদিন সে অনেক সাইট ভিজিট করে।তাই তার পক্ষে কখনোই আপনার সাইটের আইপি এড্রেস মনে রাখা সম্ভব নয়। আর এ কারনেই এই আইপি এড্রেসের পরিবর্তে ডোমেইন নাম দেওয়া হয়। যার মাধ্যমে সহজেই পাঠক আপনার সাইটটি মনে রাখতে পারেন।

আমাদের মধ্যে অনেকরই ধারনা রয়েছে যে, ডোমেইন মানেই হলো ডট.কম (.com)। অর্থাৎ কোন কিছু লেখার পরেই যদি .com লেখা থাকে তাহলে ধরে নিব এটি একটি ডোমেইন।কিন্তু না ডোমেইন আরো বিভিন্ন ধরনের হতে পারে। এখানে .Com হলো একটি ডোমেইন এক্সটেনশন। অর্থাৎ একটি ডোমেইনের বিশেষ ধরন।তবে ডোমেইন আরো অনেক রকম হতে পারে। উদাহরণ স্বরূপ ডট.ইনফো (.info),  ডট.কো (.co), ডট.কম.বিডি (.com.bd) ইত্যাদি আরো শত শত এক্সটেনশন।

 ডোমেইন এক্সটেনশন কি? ডোমেইন এক্সটেনশন হলো একটি ডোমেইনের ধরন। যেমন দুই,তিন অথবা চার চাকা ওয়ালা একটা জিনিস যার উপর চড়ে মানুষ এক স্থান থেকে অন্য স্থান যেতে পারে। এই জিনিসটা দেখলেই আমরা বলে দিতে পারি এটি একটি গাড়ি। ঠিক ডোমেইন এক্সটেনশন ও একই ভাবে কাজ করে। যেমন .com একটি ডোমেইন এক্সটেনশন আবার .info আরেকটি ডোমেইন এক্সটেনশন।

কোন ডোমেইন এক্সটেনশন কোন ধরনের সাইটের জন্য ব্যবহৃত হয়-

ডট.কম (.Com)= ডট কম ডোমেইন এক্সটেনশনটি মূলত কোন কমার্শিয়াল (Commercial) শব্দের সংক্ষিপ্ত রুপ। অর্থাৎ যদি কোন সাইটের ডোমেইন এক্সটেনশন হয়ে থাকে ডট.কম তাহলে আমরা স্বাভাবিক অর্থে কমার্শিয়াল ওয়েব সাইট হিসেবে ধরে নিয়ে পারি।কিন্তু আমি আগেই বলেছি এটি এমন একটি ডোমেইন নেম যেটি সব ধরনের সাইটের ক্ষেত্রে ব্যাবহৃত হয়।কারন এটি সবচাইতে জনপ্রিয় একটি  ডোমেইন এক্সটেনশন। যেটি দিয়ে কমার্শিয়াল ও নন- কমার্শিয়াল উভয় সাইট যেমন ব্লগ,পোর্টফলিও ইত্যাদি সাইটের ক্ষেত্রেও ব্যাবহৃত হয়।বর্তমান সময়ে যতগুলো ওয়েব সাইট আছে তার ৫২%+ ওয়েব সাইট এই ডোমেইনটি ব্যবহৃত হয়।তাই আপনার সাইটের জন্য এই এক্সটেনশনটি বেস্ট হবে।

ডট.ইনফো (.info) = এটি মূলত কোন ইনফরমেশন ভিত্তিক সাইটের ক্ষেত্রে ব্যবহার করা হয়। এটিও বহুল প্রচলিত একটি ডোমেইন এক্সটেনশন।

ডট.নেট (.net) = বলা হয়ে থাকে এই .net ডোমেইন এক্সটেনশনটির স্থান ডট.কমের পড়েই।তবে .net এক্সটেনশন এর অর্থ হলো নেটওয়ার্ক। তবে আপনি যতি আপনার সাইটের জন্য .com ডোমেইন টি না পান তাহলে .com  পরিবর্তে. Net ডোমেইন এক্সটেনশনটি ব্যাবহার করতে পারেন।

 ডট.শপ (.shop) = এটি ব্যবহৃত হয়ে থাকে বিভিন্ন শপিং সাইট গুলোর জন্য।

ডট.হেলথ(.health)= স্বাস্থ্য রিলেটেড সাইটের জন্য।

এছাড়াও আরো অনেক ডোমেইন এক্সটেনশন রয়েছে।

এ ছাড়াও ডোমেইন এর ভিতর আরো অনেক প্রকারভেদ রয়েছে। ডোমেইন নেইম মূলত চার ভাগে বিভক্ত। এগুলো হলো –

টিএলডি (TLD) =টপ লেভেল ডোমেইন (Top Level Domain):

ডোমেইন দুই প্রকার

ক. ফ্রি ডোমেইন এবং

খ. টপ লেভেল ডোমেইন।

ফ্রি ডোমেইন গুলো নেওয়ার জন্য কোন টাকার দরকার হয় না। কতগুলো ফ্রি ডোমেইন হলো .tk .ml .cf .ga।  তবে টপ লেভেল ডোমেইনের জন্য অর্থ প্রদান করতে হবে। টপ লেভেল ডোমেইন হলো .com .info .co .biz ইত্যাদি।

জিটিএলডি(gTLD )=জেনেরিক টপ লেভেল ডোমেইন ( Generic Top Level Domain):

এই ডোমেইনটি কোন দেশের সাথে যুক্ত না।এটি সম্পুর্ন ভিন্ন ধরনের ডোমেইন। মূলত বিভিন্ন ধরনের অর্গানাইজেশনের সাথে সংশ্লিষ্ট ডোমেইন এক্সটেনশন এগুলো। যেমন ডট.অর্গ (.org) এটি অর্গানাইজেশনের এর সংক্ষিপ্ত রুপ। বিভিন্ন ধরনের সমাজ সেবা ও বিভিন্ন সেবা মূলক প্রতিষ্ঠানের ক্ষেত্রে এটি ব্যাবহৃত হয়। এছাড়াও আরও gTLD ডোমইন হলো ডট.গভ (.gov) সরকারি ওয়েব সাইটে ব্যবহৃত হয় এই এক্সটেনশনটি।এটি কোন সাধারণ মানুষ ব্যবহার করতে পারবে না।এটি সম্পুর্ন সরকারের আওতাধীন।

 SLD =সাব লেভেল ডোমেইন ( Sub Level Domain):

সাব লেভেল ডোমেইন বা সাব ডোমেইন হলো মূল ডোমেইনের সাথে যে এক্সট্রা শব্দ যুক্ত থাকে। যেমন blog.example.com এখানে blog হলো সাব লেভেল ডোমেইন। এবং example.com হলো মূল ডোমেইন।

সিসিটিএলডি(ccTLD)= কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন ( Country Code Top Level Domain):

 কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন হলো কোন দেশের নিজস্ব ডোমেইন। যেমন বাংলাদেশের ccTLD ডোমেইন এক্সটেনশন হলো .bd। এরকম প্রতিটি দেশেরই নিজস্ব ডোমেইন এক্সটেনশন রয়েছে। .us (America)  .uk (United Kingdom) .au (Australia) এগুলো প্রতিটি দেশের নিজস্ব ডোমেইন। এগুলো টপ লেভেল ডোমেইনের সাথে যুক্ত থাকে। যেমন example.com.bd বা example.info.bd ইত্যাদি।

এই সকল ডোমেইন কিনতে হলে কোন না কোন রেজিস্ট্রার হতে ডোমেইন রেজিস্ট্রেশন করতে হবে। এবং এটি নিয়মিত রিনিউ করতে হবে। কারন ট্রেড লাইসেন্স যেমন প্রতি বছর রিনিউ করতে হয়।তেমরি ডোমেইন ও রেজিস্ট্রেশন করতে হবে। এটি ডোমেইন শুধু মাত্র একবারই নেওয়া সম্ভব। এবং একবার কোন ডোমেইন রেজিষ্ট্রেশন করা হলে তা অন্য কেউ কিনতে পারবে না।এ সকল বিষয় নিয়ন্ত্রণ করে ICANN. এর পূর্ন রুপ হলো Internet Corporation for Assigned Names and Numbers. এবং এর জন্য কাউকে ডোমেইন বিক্রি করতে হলেও এর অনুমতি লাগবে।