বিশ্বকাপ ফুটবল ২০২২ সময়সূচি

বিশ্বকাপ ফুটবল ২০২২ সময়সূচি
বিশ্বকাপ ফুটবল ২০২২ সময়সূচি

বিশ্বকাপ ফুটবল ২০২২ সময়সূচি

ফিফা বিশ্বকাপ ২০২২ কাতারে অনুষ্ঠিত হবে। এই লক্ষ্যে ফিফা বিশ্বকাপ ফুটবলের সময়সূচি প্রকাশ করেছে।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ ২১ নভেম্বর ২০২২ অনুষ্ঠিত হবে,এবং বিশ্বকাপের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে ১৮ ডিসেম্বর।

মোট ২৮ দিনের সময় সীমাতে অনুষ্ঠিত হবে ফিফা বিশ্বকাপ ২০২২।

উল্লেখ্য ফিফা বিশ্বকাপ ফুটবল ২০২২ এ সর্বমোট ৩২ টা দল অংশগ্রহণ করবে।

১ম পর্যায়ে প্রতিদিন নির্ধারিত হয়েছে ৪টি করে ম্যাচ। বিশ্বকাপ ফুটবল ২০২২ সময়সূচি অনুসারে প্রতিটি খেলা অনুষ্ঠিত হবে স্থানীয় সময় ১টা, ৪টা, ৭টা এবং ১০টায়। ১২দিন ধরে চলবে এই পর্যায়ের খেলাগুলি। ১ম পর্বের খেলার মাঝে প্রতিটি দল একটি খেলা থেকে পরবর্তী খেলার মাঝে ৩ দিন করে সময় পাবে। নকআউট পর্বের ম্যাচ অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৬টা এবং রাত ১০টায়। সেমিফাইনাল দুটি অনুষ্ঠিত হবে রাত ১০টায়। তবে ২০২২ কাতার বিশ্বকাপের ফাইনাল ঘিরে এখন থেকেই তৈরি হচ্ছে উত্তেজনা। ৮০ হাজার দর্শকের বিশেষ স্টেডিয়াম লুসেলে হবে এই খেলা। ফাইনালের সন্ধিক্ষণ ঠিক করা হয়েছে সন্ধে ৬টায়। ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে ১৮ ডিসেম্বর ২০২২,সে দিন কাতারের জাতীয় দিবস।

৩২ টি দল নিয়ে কাতার বিশ্বকাপই হবে সর্বশেষ ফিফা বিশ্বকাপ। উল্লেখ্য ৪৮ টি দল নিয়ে ২০২৬ সালে অনুষ্ঠিত হবে পরবর্তী ফিফা বিশ্বকাপ যেটা উত্তর আমেরিকায় ।

২০০২ সালের জাপান ও উত্তর কোরিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপের পর ২য় বার ২০২২ সালে এশিয়াতে অনুষ্ঠিত হবে ফিফা (FIFA World Cup 2022) ওয়ার্ল্ড কাপ। এটা অবশ্য মুসলিম বিশ্বের প্রথম কোন বিশ্বকাপের আয়োজন।

১৯৩০ সালে বিশ্বে প্রথম ফুটবল বিশ্বকাপের আয়োজন করেছিল উরুগুয়ের। ঠিক একই ভাবে ২০৩০ সালে ফুটবল বিশ্বকাপের ১০০ বছর পূর্তিতে দক্ষিণ ৪ টি দেশ মিলিয়ে আয়োজন করতে যাচ্ছে ২০৩০ সালের বিশ্বকাপ। উরুগুয়ে,প্যারাগুয়ে, আর্জেন্টিনা ও চিলি আয়োজন করবে ২০৩০ সালের FIFA World cup.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here