ডিজিটাল পেমেন্ট সিস্টেম চালু করলো হোয়াটসঅ্যাপ whatsapp

ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ সম্প্রতি ব্রাজিলে নিজেদের ডিজিটাল পেমেন্ট সিস্টেম চালু করেছে। এই সিস্টেমের মাধ্যমে ব্যবহারকারীরা একে অপরকে ছবি বা ভিডিও পাঠানোর মতো করে খুব সহজেই টাকা লেনদেন করতে পারবে।

এর আগে হোয়াটসঅ্যাপ এই সিস্টেম তাদের সবচেয়ে বড় মার্কেট ভারতে পরীক্ষামূলক ভাবে চালিয়েছিলো। কিন্তু তা সর্বসাধারণের জন্যে তখন উন্মুক্ত করা হয়নি। ব্রাজিলেই প্রথম সর্বসাধারণের মাঝে এই ডিজিটাল পেমেন্ট সিস্টেম চালু হলো।

ব্রাজিলে হোয়াটসঅ্যাপের ১২ কোটির ও বেশি ব্যবহারকারী আছে। সেখানে ছোটোখাটো ব্যবসায় হোয়াটসঅ্যাপ মার্কেটিং এর জন্য ব্যপকভাবে ব্যবহার হয়। বিক্রেতারা ক্রেতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে আর নিজেদের পন্যের ক্যাটালগ পাঠাতে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন।

 ম্যাট আইডেমা, ব্রাজিলে হোয়াটস অ্যাপের প্রধান নির্বাহী কর্মকতা বলেন,

“ব্রাজিলে হোয়াটসঅ্যাপ ব্যপকভাবে ব্যবহার হয়। এই ডিজিটাল পেমেন্ট সিস্টেম ব্রাজিলে চালু করা অনেকটাই পূর্বপরিকল্পিত ছিলো। আশা করি এই মহামারীতে আটকে থাকা মানুষদের এই পেমেন্ট সিস্টেম সাহায্য করবে। এই মহামারীতে কাউকে আর্থিক সাহায্য করতে চাইলে বা অনলাইনে করে কোনো কিছু কিনতে চাইলে এই পেমেন্ট সহায়ক হবে।”

এর আগে এপ্রিল মাসে ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ ও ডিজিটাল পেমেন্ট নিয়ে তার কোম্পানি কাজ করছে বলে জানান।

হোয়াটস অ্যাপের এক নির্বাহী কর্মকর্তার তথ্য অনুসারাএ খুব দ্রুতই হোয়াটস অ্যাপের এই পেমেন্ট সিটেম আরো বেশ কিছু দেশে চালু হবে। তবে কবে নাগাদ এ সেবা কোন কোন দেশে চালু হবে তা নিয়ে কিছু বলা হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here