১০ টি স্মার্ট প্রযুক্তি যা আপনার কাজকে সহজ করে দিবে

প্রযুক্তির এই যুগে বিজ্ঞানিরা প্রতিনিয়ত আবিষ্কার করে চলেছে নতুন নতুন গ্যাজেট। আমাদের দৈনন্দিন জীবনের সমস্যাগুলো সমাধানের লক্ষে তৈরি হচ্ছে এসব গ্যাজেট। আজকের এই পর্বে আমরা আপনাদের কাছে তুলে ধরবো ভবিষ্যতের 10 টি এমন ইনভেনশন বা আবিষ্কার যা দেখে আপনারা অবাক হবেন।

PAQSULE:

 ‌এটি একটি স্মার্ট ব্যাগ। এই ব্যাগের কাজ হচ্ছে এর মধ্যে থাকা বস্তুকে পরিষ্কার করা এবং সেই সাথে জীবাণুমুক্ত করা। ব্যাগটির মধ্যে রয়েছে আল্ট্রা আল্ট্রাভায়োলেট ট্রে এবং ওজন গ্যাস। যা ব্যাকটেরিয়াকে ধ্বংস করে এবং ব্যাগের মধ্যে থাকা সমস্ত রকম দুর্গন্ধ দূর করে।

 লিথিয়াম (Lithium) ব্যাটারির সাহায্যে এটি পরিচালিত হয় এবং মোবাইল দ্বারা সঞ্চালিত হয়। আইওএস এবং এন্ড্রয়েডে এটির অ্যাপ্লিকেশন রয়েছে। এর দাম রাখা হয়েছে 229 ডলার এবং এটির প্রিবুকিং চলছে।

REBATH:

 এটি একটি অত্যাধুনিক ট্রেডমিল। ট্রেডমিল হওয়ার সাথে সাথে এটি একটি একুরিয়াম বা বাথ ট্যাব। ছোট্ট একটি সুইমিংপুলও বলা চলে। জলের মধ্যে হাঁটার অনুভূতি এনে দেবে এই ট্রেডমিলটি। একটি কম্পিউটারাইজড কন্ট্রোল প্যানেলের মাধ্যমে এই ট্রেডমিলটি পরিচালিত হয়। যার মধ্যে সমস্ত রকম তথ্য দেওয়া থাকে । ট্রেডমিলে থাকা জল মানুষের ওজন হ্রাস করে ফলে ট্রেডমিল এর মধ্যে বেশিক্ষণ দৌড়ানো সম্ভব হয়।

SMART SHOE

 এটি একটি ভবিষ্যতের জুতা। এটির বিশেষত্ব হলো , শীতকালে এই জুতা ব্যবহারকারীর পা গরম রাখে এবং গরমকালে পা ঠান্ডা রাখে। এছাড়া সারাদিনে আপনি কতটা ঘুরলেন অথবা কত পথ হাঁটলেন এটা তাও কাউন্ট করে । সারাদিনে আপনি কত ক্যালরি এনার্জি বার্ণ করলেন সেটাও এতে রেকর্ড হয় । এই জুতোটিতে ফিতার বদলে এক ধরনের মেকানিক্যাল লক ব্যবহার করা হয়েছে। যা স্মার্টফোনের মাধ্যমে পরিচালিত হয় । এই জুতোর সামনের অংশে ছোট ছোট এলইডি (LED) লাইট লাগানো আছে। যা অন্ধকারে পথ চলতে সাহায্য করে। এই একজোড়া জুতোর দাম হল 450 ডলার । এই জুতা ব্যাটারি দ্বারা পরিচালিত হয় এবং একবারের চার্জে এই জুতা দুই সপ্তাহ পর্যন্ত চলতে পারে।

TREGO

এটি একটি তিন চাকার সাইকেল। যার সামনের অংশকে আলাদা করে ব্যবহার করা যায়। এই সাইকেলের সামনের অংশটি এমনভাবে তৈরি যার সাহায্যে বিভিন্ন রকম জিনিসপত্র খুব সহজেই বহন করা যায়। কাজের মানুষ যেমন পোস্টম্যান, হাউসকিপার, বৃদ্ধ মানুষ যারা ভারী জিনিসপত্র তুলতে পারে না তাদের জন্য এটি খুবই উপযোগী। এই সাইকেলটি প্রি অর্ডার করতে হলে আপনাকে 635 ডলার খরচ করতে হবে ।

SCORKL

এটি একটি কম্প্রেস বাতাসের পোর্টেবল ট্রাংক । যা সি ড্রাইভিং বা সমুদ্রের তলায় সাঁতার কাটতে ব্যবহৃত হয় ।এই ট্রাংকের বিশেষত্ব হলো , এতে যতবার ইচ্ছে হাওয়া ভরা যেতে পারে। এতে কম্প্রেসড এয়ার ভরার জন্য একটি বিশেষ পাম্প রয়েছে । একবার হাওয়া দিয়ে এই ট্রাংকের মাধ্যমে 10 মিনিট সাঁতার কাটা যায়। এই পোর্টেবল ট্রাংক খুব সহজ ভাবে ব্যবহার করা যায়। এর দাম 200 ডলার ।

GODUO

এটি এক ধরনের ওয়ারলেস স্পিকার । যা ব্লুটুথ এর মাধ্যমে পরিচালিত হয়। দুটি স্পিকার কে আলাদা ভাবে বা একসাথে ব্যবহার করা যেতে পারে । এই রেস্পিকারের বিশেষত্ব হলো এটিতে ম্যাগনেট ব্যবহার করা হয়েছে। যার ফলে যেকোনো মেটাল সার্ফেসে (surface) এটি আটকে যায়। এছাড়া এটি শক প্রুফ, ওয়াটারপ্রুফ এবং ডাস্ট প্রুফ। ওয়ারলেস স্পিকারে একটি খুবই শক্তিশালী ব্যাটারি ব্যবহার করা হয়েছে। যার ফলে এটি অনেক বেশি সময় ধরে চলতে পারে। এই রেস্পিকারের দাম হল 69 ডলার।

BERSTGRIP

এটি একটি ফটো অ্যাডাপ্টর। আপনার স্মার্টফোনকে ডিএসএলআর (DSLR) এ পরিবর্তন করতে পারবেন এর সাহায্যে । এটিতে অনেক রকমের লেন্স ব্যবহৃত হয়েছে । যেকোনো ফোনই এ্রর মধ্যে ফিট হয়ে যাবে। এই ফটো অ্যাডাপ্টর একটি ট্রাইপড (tripod) বা মাল্টি ফ্রান্সের ফটো মডেল হিসেবে ও ব্যবহার করা যেতে পারে। এই ফটো অ্যাডাপ্টরে বিভিন্ন ধরনের হ্যান্ডেল এবং অনেক প্রফেশনাল ফটোশুটের ফাংশন দেওয়া হয়েছে। এর দাম হলো 278 ডলার ।

COSMO CONNECTED

 এটি একটি ছোট্ট ডিভাইস। এই ডিভাইসটিকে হেলমেট ,বাইক বা গাড়ির সাথে এটাস্ট করে ব্যবহার করা যায়। রোডে চালানোর সময় এই ডিভাইসটি চালকের মুভমেন্ট রেকর্ড করে এবং ম্যাপ বানিয়ে সেভ করে রাখে। এতে একটি ফ্ল্যাশ লাইট আছে। যার ফলে রাতেও গাড়ি চালানো সহজ হয়ে যায়। বাইকের বা গাড়ির চালকের অ্যাক্সিডেন্ট হলে এটি অটোমেটিকভাবে বিভিন্ন ইমার্জেন্সি সার্ভিস (যেমনঃ অ্যাম্বুলেন্স , পুলিশ এবং ফায়ার-ব্রিগেডকে) কন্টাক্ট করতে পারে। এটি স্মার্টফোনের সাথে সব সময় কানেক্টেড থাকে ।

BIKI

এটি একটি রোবট ট্রোল । এটি জলের মধ্যে দেড় মাইল পার আওয়ার (per hour) গতি বেগে চলতে পারে এবং 196 ফুট গভীরতা পর্যন্ত কাজ করে। এটি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে কন্ট্রোল করা হয়। গভীর জলে ভিডিও রেকর্ড করার জন্য এটির মধ্যে রয়েছে কয়েকটি লাইট হয়েছে এবং রয়েছে হাইডেফিনেশন ক্যামেরা।এটিতে একটি জিপিএস (GPS) লাগানো আছে । যার মাধ্যমে এটি নিজের জায়গায় আবার ফিরে আসতে পারে । এই রোবটের মেমোরি হলো 32gb এবং ফুল চার্জে এটি ২ ঘণ্টা সাঁতার কাটতে পারে। এই রোবটের দাম হলো 600 ডলার ।

JABII

এটি একটি বক্সিং সিস্টেম। এটিকে হ্যান্ড গ্লাভসের মত ব্যবহার করা যায় । এই সিস্টমকে ব্লুটুথের মাধ্যমে কন্ট্রোল করা যায় । এটি একটি স্প্রিং এর মত বক্সিং গ্লাভস যা 96 সেন্টিমিটার দূরত্ব থেকেও ব্যবহার করা যায়। বাচ্চাদের জন্য এটি খুব ভালো একটি খেলার সাথী। এর সাথে একটি হেলমেটও ফ্রি পাওয়া যায়। এই হ্যান্ড গ্লাভসের দাম রাখা হয়েছে 70 ডলার । খেলার পর নিজের মুভমেন্ট গুলোকে মোবাইলের মাধ্যমে পুনঃ পুনঃ দেখা যায় ।

আধুনিক প্রযুক্তির আরও একটি বিস্ময়কর আবিষ্কার প্রিন্টার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here