বাজেটে বাড়ছে মোবাইল ব্যয়

মোবাইল ফোনে সিম কার্ড ও রিমকার্ড ব্যবহার করে সেবা পাওয়ার ক্ষেত্রে সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বেড়ে ১৫শতাংশ হচ্ছে। গতকাল বিকেল ৩ টায় ড. শিরীন শারমিন এর সভাপতিত্বে সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই বাজেট প্রস্তাব পেশ  করেন।

৫% অতিরিক্ত সম্পূরক শুল্ক আরোপের ফলে ১৫ শতাংশ ভ্যাট ১% সারচার্জ ও ১৫% সম্পূরক শুল্ক ও অন্যান্য ব্যয় মিলে গ্রাহককে এখন মোট ৩৩.২৫শতাংশ শুল্ক দিতে হবে সিম সংক্রান্ত ব্যয়ে। যেখানে এর আগে মোবাইল ফোনের মোট শুল্কের পরিমান ছিলো ২৭.৭৭% । ১১জুন বৃহস্পতিবার মধ্যরাত থেকেই এই শুল্ক আরোপ হবে বলে জানিয়েছে মোবাইল ফোন অপারেটরগুলো।

আগে যেখানে ১০০ টাকা রিচার্জ করলে গ্রাহক সেবা পেতো ৭৭ টাকার এখন সেখানে গ্রাহক পাবে ৬৭ টাকার সেবা। বাকি টাকা চলে যাবে সরকারি কোষাগারে।

 বিটিআরসি এর মার্চ ২০২০ এর হিসাবমতে বাংলাদেশে মোবাইল ফোন গ্রাহকের পরিমান প্রায় ১৬ কোটি ৫৩ লাখ। আর ইন্টারনেট সেবা গ্রহণ করেন প্রায় ১০ কোটি ৩২ লাখ গ্রাহক। যার মধ্যে দেশের সবচেয়ে বড় অপারেটর গ্রামীণফোনের গ্রাহক প্রায় ৪৬শতাংশ ,দ্বিতীয় অপারেটর রবির গ্রাহকের পরিমাণ মোট গ্রাহকের ৩০শতাংশ। আর বাংলালিংক অপারেটরে গ্রাহকের পরিমাণ ২২ শতাংশ।

করোনার এই সময় ডিজিটাইলেশনে মোবাইলের ব্যবহার প্রচুর বৃদ্ধি পেয়েছে। এসময় যোগাযোগে মোবাইল ও ইন্টারনেট ব্যবহারে মানুষ বেশি ঝুকছে। এই ৫% অতিরিক্ত শুল্ক প্রস্তাব মানুষকে মোবাইল ব্যবহারে অনুৎসাহিত করবে বলে মনে করেন অনেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here