ঢাকায় বিভিন্ন সেরা কলেজগুলোতে ভর্তির তোড়জোড়

এসএমএসের পাশাপাশি অনলাইনেও আবেদন করা যাবে

সারাদেশের সরকারি-বেসরকারি কলেজে উচ্চ মাধ্যমিকের একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা ইতোমধ্যেই প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। যদিও এই মুহুর্তে ভর্তি কার্যক্রম বন্ধ রয়েছে। বিগত কয়েক বছরের মতো এবারও এসএসসির ফলের ভিত্তিতে কলেজে ভর্তি করা হবে। এসএমএসের পাশাপাশি অনলাইনেও আবেদন করা যাবে। তবে এবার প্রার্থী সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজের জন্য আবেদন করতে পারবে।

কারা আবেদন করতে পারবে:

ঢাকা কলেজে(dhaka college):

একাদশ শ্রেণিতে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখায় ২০১৭, ২০১৮, ২০১৯ সালে যেকোনো শিক্ষা বোর্ড হতে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা বাংলা মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের যোগ্যতা : আবেদনের জন্য নিম্নে উল্লেখিত বিভাগ অনুসারে নূন্যতম জিপিএ প্রাপ্ত ছাত্ররা ভর্তির আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবে।বিভাগ অনুযায়ী আবেদনের যোগ্যতা :১. বিজ্ঞান বিভাগ- ৫.০০ ২. ব্যবসায় শিক্ষা বিভাগ – ৪.৭৫ ৩. মানবিক বিভাগ- ৪.৫০

কোন বিভাগে আসন সংখ্যা কত: ১. বিজ্ঞান বিভাগ- ৮১০টি ২. ব্যবসায় শিক্ষা বিভাগ – ১৩৫টি ৩. মানবিক বিভাগ – ১৩৫টি ৫ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা ছাড়া এ বছর আর কোনো কোটা থাকবে না।তবে প্রতিবন্ধী, বিকেএসপির শিক্ষার্থী, খেলাধুলা ও সাংস্কৃতিক কার্যক্রমে অসামান্য পারফরম্যান্স (পুরস্কারপ্রাপ্ত) থাকা শিক্ষার্থী এবং প্রবাসীর সন্তানদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। এর জন্য গতানুগতিক পদ্ধতিতে সরাসরি শিক্ষা বোর্ডে আবেদন করতে হবে। কলেজে ভর্তির ন্যূনতম যোগ্যতা থাকা এবং আবেদনকারীর অন্যান্য বিষয় যাচাই-বাছাই সাপেক্ষে তাদের ভর্তির ব্যবস্থা করা হবে।

নটর ডেম কলেজ(notor dame college) :

রাজধানীর মতিঝিল এলাকায় অবস্থিত ছাত্রদের জন্য দেশের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান নটরডেম কলেজে একাদশ শ্রেণির দুই ভার্সনে প্রতি বছর ২ হাজার ৬০০ শিক্ষার্থী ভর্তি করা হয়। তবে কোন বিভাগের শিক্ষার্থীদের জন্য কত আসন তা বিজ্ঞপ্তিতে প্রকাশ করা না হলেও খোঁজ নিয়ে জানা যায়, কলেজটির অধিকাংশ আসন বাংলা ভার্সন এবং বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য বরাদ্দ। চলতি বছরের ভর্তি বিজ্ঞপ্তি এখনও প্রকাশ করেনি কলেজটি। গত বছরের ভর্তির তথ্য অনুযায়ী একাদশ শ্রেণিতে ভর্তির ন্যূনতম যোগ্যতা বিজ্ঞান বিভাগের জন্য উচ্চতর গনিতসহ জিপিএ ৫, ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য জিপিএ ৪ এবং মানবিক বিভাগের জন্য জিপিএ ৩.২৫ থাকতে হবে। যদিও এই মুহুর্তে ভর্তি কার্যক্রম বন্ধ রয়েছে।

ভিকারুননেসা নুন কলেজ(VNC) :

রাজধানীর বেইলী রোডে অবস্থিত কলেজটির মূল শাখায় মূলত নিজস্ব স্কুল শাখার শিক্ষার্থীদেরই ভর্তির ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হয়। চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি অনুযায়ী শুধুমাত্র বিজ্ঞান বিভাগ থেকে পাশ করা অন্য স্কুলের শিক্ষার্থীরা ইংরেজি ভার্সনের সীমিত সংখ্যক আসনে ভর্তির আবেদন করার সুযোগ পাবেন। আবেদনের যোগ্যতা ন্যুনতম জিপিএ ৫।

রাজউক উত্তরা মডেল কলেজ(rajuk uttara model college) :

উত্তরায় অবস্থিত কলেজটির চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি থেকে জানা যায়, এ বছর প্রভাতি ও দিবা শাখার বাংলা ও ইংরেজি মাধ্যমে মোট ১ হাজার ৬৩৮ আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। এর মধ্যে বাংলা মাধ্যমে ১ হাজার ২৬০ জন এবং ইংরেজি মাধ্যমে ৩৭৮ জন। আবেদনের ন্যুনতম যোগ্যতা বিজ্ঞানের জন্য জিপিএ ৫, ব্যবসায় শিক্ষার জন্য ৪ এবং মানবিক শাখার জন্য ৩.৭৫।

হলিক্রস কলেজ(holy cross college) :

রাজধানীর ফার্মগেটের হলিক্রস কলেজেও একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে মূলত নিজস্ব স্কুল শাখার শিক্ষার্থীদেরই প্রাধান্য দেওয়া হয়। বহিরাগতদের জন্য সীমিত সংখ্যক আসন বরাদ্দ থাকে। এ বছর তাদের ভর্তি বিজ্ঞপ্তি আগামী ১৪ মে প্রকাশ করার কথা রয়েছে। গত বছরের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী কলেজটি আবেদনের ন্যুনতম যোগ্যতা বিজ্ঞান বিভাগের জন্য জিপিএ ৫, ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য জিপিএ ৪ এবং মানবিক বিভাগের জন্য জিপিএ 3

সরকারি বিজ্ঞান কলেজ(science college) :

বিজ্ঞান শিক্ষার জন্য বিশেষায়িত রাজধানীর ফার্মগেট এলাকায় অবস্থিত সরকারি বিজ্ঞান কলেজ চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। কলেজটিতে মোট আসন রয়েছে ১ হাজার ২০০টি। কেবলমাত্র জিপিএ ৫ প্রাপ্ত ছাত্ররাই কলেজটি আবেদন করতে পারবেন।

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ(ideal school and college) :

কলেজটির স্কুল শাখার শিক্ষার্থীদের ভর্তি করে আসন খালা থাকা সাপেক্ষে অন্য স্কুলের শিক্ষার্থীদের ভর্তি করা হয়। সেক্ষেত্রে আবেদনের ন্যুনতম যোগ্যতা বিজ্ঞান বিভাগের জন্য জিপিএ ৫, ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য ৪.২৫ এবং মানবিক বিভাগের জন্য 3

ঢাকা কমার্স কলেজ(dhaka commerce college):

মিরপুরে অবস্থিত ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য বিশেষায়িত ঢাকা কমার্স কলেজে বাংলা ও ইংরেজি ভার্সনে মোট ২ হাজার ৯০০ শিক্ষার্থী ভর্তি করা হয়। যার মধ্যে ইংরেজি ভার্সনের জন্য আসন বরাদ্দ ১০০টি। গত শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী যেকোন বিভাগ থেকে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ জিপিএ ৩.৫০ অর্জনকারী শিক্ষার্থীরা কলেজটিতে ভর্তির জন্য আবেদন করতে পারবেন

ঢাকা সিটি কলেজ(dhaka city college) :

ধানমণ্ডির মিরপুর রোডে অবস্থিত কলেজটি ২০১৭-১৮ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি অনুয়ায়ী, প্রভাতি ও দিবা শাখায় তিন বিভাগে মোট ৩ হাজার ৪৫০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। এর মধ্যে ইংরেজি মাধ্যমের জন্য মাত্র ১৫০টি আসন বরাদ্দ। কলেজটিতে ভর্তির জন্য আবেদন করতে হলে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের উচ্চতর গনিতসহ জিপিএ ৫, ব্যবসায় বিভাগের জন্য জিপিএ ৩.৭৫ (প্রভাতি) ও ৪ (দিবা) এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ২.৫০ থাকতে হবে ন্যুনতম।

রেসিডেনসিয়াল মডেল কলেজrecidencial model college) :

মোহাম্মদপুরে অবস্থিত কলেজটির বাংলা ও ইংরেজি ভার্সনে মোট আসন রয়েছে ৯১০টি যার মধ্যে ইংরেজি ভার্সনের জন্য বরাদ্দ ১৪০টি আসন। কেবল ৫১৪টি আসনের জন্য অন্য স্কুল থেকে পাশ করা শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে। গত বছরের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৫, ব্যবসায় শিক্ষার নিজস্ব শিক্ষার্থীদের জন্য ৪ এবং বহিরাগতদের জন্য ৪.৫ এবং মানবিক শাখার জন্য নিজস্ব শিক্ষার্থীদের জন্য ৩.৫ এবং বহিরাগতদের জন্য ন্যুনতম জিপিএ ৪ থাকতে হবে।

বীরশ্রেষ্ঠ নুর মোহাম্মদ পাবলিক কলেজ (BNMPC):

বিজিবির সদরদপ্তর পিলখানায় অবস্থিত কলেজটিতে এ বছর প্রভাতি ও দিবা শাখায় বাংলা ও ইংরেজি ভার্সনে মোট ১ হাজার ৯৩০ জন ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে। এর মধ্যে ইংরেজি ভার্সনের জন্য ২০০ আসন বরাদ্দ। বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৫, ব্যবসায় শিক্ষার ছাত্র জিপিএ ৪ ও ছাত্রী ৩.৩৫ এবং মানবিক বিভাগ থেকে জিপিএ ৩ প্রাপ্ত শিক্ষার্থীরাই কেবল আবেদন করতে পারবে।

বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ পাবলিক কলেজ (BMARPC):

পিলখানার অপর এ কলেজটি প্রভাতী ও দিবা শাখায় এ বছর মোট ১ হাজার ৭০০ ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে। আবেদনের ন্যুনতম যোগ্যতা বিজ্ঞান বিভাগের জন্য জিপিএ ৫, ব্যবসায় শিক্ষার জন্য ৪.২৫ এবং মানবিক বিভাগের জন্য ৩.৭৫।

বিএএফ শাহীন কলেজ(BAF SHAHIN COLLEGE) :

ঢাকা সেনানিবাসে অবস্থিত কলেজটি চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আসন সংখ্যা প্রকাশ না করলেও আবেদনের ন্যুনতম যোগ্যতা উল্লেখ করা হয়েছে। বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৪.৫, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩.৫ এবং মানবিক বিভাগ থেকে জিপিএ ২.৫ পেয়ে মাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীরা কলেজটিতে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়(SJHS) :

মোহাম্মদপুরের সেন্ড যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের কলেজ শাখায় বাংলা ও ইংরেজি মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য তিন বিভাগের জন্য আসন রয়েছে মোট ৭২০টি। আবেদনের ন্যুনতম যোগ্যতা বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য জিপিএ ৫, ব্যবসায় শিক্ষার জন্য ৪.৫ এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য জিপিএ ৩। ইংরেজি ভার্সনের ৮০টি আসনে কেবল বিজ্ঞান বিভাগ থেকে ৪.৮৮ প্রাপ্ত শিক্ষার্থীই আবেদন করতে পারবে।

উদয়ন উচ্চ মাধ্যমিক(UDAYAN HIGH SCHOOL AND COLLEGE) :

উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ঢাকা বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে পরিচালিত এবং ক্যাম্পাসে অবস্থিত কলেজটিতে ভর্তির ক্ষেত্রে প্রাধান্য দেওয়া হয় ‍এর স্কুল শাখার শিক্ষার্থীদের। তারপরেও বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগের মোট ৫০০ আসনে উল্লেখযোগ্য সংখ্যক বহিরাগত শিক্ষার্থী ভর্তির সুযোগ পায়। আবেদনের ন্যুনতম যোগ্যতা বিজ্ঞান বিভাগের জন্য জিপিএ ৪.৭৮ এবং ব্যবসায় শিক্ষার জন্য ৩.৭২।

আরো দেখুন :

Top Best Colleges Of Colleges Of Bangladesh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here