কোন কোম্পানির রাউটার ভাল? ভালো রাউটার চেনার উপায়

নতুন রাউটার কিনতে গেলে আমরা প্রায়শই সিদ্ধান্তহীনতায় ভুগি যে কিভাবে কিনবো রাউটার ? কতো দামের রাউটার কিনলে ভালো হবে? কোন কোম্পানির রাউটার ভালো হবে? ভালো রাউটার চিনবো কিভাবে? কি এমন সমস্যাতেই ভুগেন তো? তাহলে এই পোস্ট আপনার জন্যে।

রাউটার কেনার আগে যেসব জিনিস বিবেচনা করবেন-

বাজারে হরেক কোম্পানির হরেক মডেলের রাউটার পাওয়া যায়। আপনার জন্যে উপযোগী রাউটার বেছে নিতে প্রথমেই আপনাকে প্রথমেই আপনার বাজেট আর আপনার প্রয়োজনীয় কভারেজ এরিয়া সম্পর্কে ধারণা নিতে হবে। কভারেজ এরিয়া বলতে বোঝানো হচ্ছে যে রাউটার থেকে আপনি কতটুকু জায়গা পর্যন্ত সার্ভিস চান। যদি খোলামেলা জায়গা হয় তাহলে ১৫০০ টাকার একটি টিপিলিংক বা নেটগিয়ার কোম্পানির রাউটার আপনাকে ১৫-২০ মিটার পর্যন্ত ভালো সার্ভিস দিবে। কিন্তু রুমের ভেতর সেট করলে দেয়ালের কারণেই সে রাউটার কিন্তু ৫-১০ মিটারের বেশি সার্ভিস দিতে পারবেনা। যত বাধা তত কম কভারেজ। তাই প্রথমেই হিসেব করে নিন আপনার কতটুকু জায়গার জন্যে রাউটার টি লাগাবেন।

কভারেজ সম্পর্কে ধারণা নেবার পরে কয়জন এই রাউটার থেকে সেবা নিবে সেটার ও একটা ধারণা নিবেন। যতো বেশি ইউজার ততো ভালো মানের রাউটার নিতে হবে। নিম্নমানের রাউটার এ বেশি ইউজার হলে তা ঠিকভাবে কাজ করবেনা ও নানাবিধ সমস্যার মুখোমুখি হতে পারেন যেমন বারবার ডিসকানেক্টেড হয়ে যাওয়া।

কোন কোম্পানির কোন মডেলের রাউটার কিনবো?

বাজারে হরেক কোম্পানির হরেক মডেলের মধ্যে আপনি কোম্পানির রাউটার কিনবেন? আমাদের বাংলাদেশের বাজারে বেশ ভালো কিছু জনপ্রিয় রাউটার কোম্পানি হচ্ছে নেটগিয়ার, টিপিলিংক, সিসকো, নেটলার, টেন্ডা ইত্যাদি। এদের প্রত্যেকেরই দামভেদে বিভিন্ন মডেল আছে। ইউজার অনুযায়ী আমি আপনাদের কিছু রাউটার সাজেস্ট করবো এখন-

যদি ১-২ রুম হয় এবং ইউজার কম থাকে (একইসাথে ২-৪টি ডিভাইস) তাহলে ব্যবহার করতে পারেন-

Netis Wf2411E 150Mbps Wireless N Router – বাংলাদেশে নেটিস কোম্পানি এসেছে বেশিদিন হয়নি । মোটামোটি ভালো সার্ভিস ই দিয়ে থাকে। দাম পড়বে প্রায় ৯০০ টাকা। কাছাকাছি দামে পেতে পারেন D-Link DIR-600M Wireless N150 Router টাও। এছাড়া দেখতে পারেন বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় কোম্পানি টিপিলিংক এর TP-Link TL-WR740N Wireless N Router এই মডেল টাও। এর জন্যে আপনার গুনতে হবে প্রায় ১০০০টাকা – ১২০০ টাকা। এই দামের মধ্যে টেন্ডার Tenda N301 Wireless N300 Easy Setup Router রাউটার টি ও দেখতে পারেন। তবে এতে অতিরিক্ত গরম হওয়া সহ বারবার ডিসকানেক্ট হয়ে যাওয়ার মতোন কিছু সাইড ইফেক্ট আছে।

আপনার যদি রুমের সংখ্যা বেশি হয় ৩-৪ রুম এবং ইউজার ও বেশি হয় (৬-৮ টি ডিভাইস) তাহলে দেখে নিতে পারেন এই রাউটারগুলো-

NETGEAR WNR614 WIRELESS ROUTER , Wavlink WL-WN529R2P N300 , Xiaomi MI 4C R4CM 300 Mbps 4 Antenna Router , Tenda Wireless F6 300Mbps N300 এদের সবারই দাম ১৫০০-১৭০০। জায়গাভেদে দামে কিছুটা পার্থক্য থাকতে পারে। বেশি ফিচারের জন্য শাওমি এর রাউটার নিতে পারেন। কিন্তু শাওমি কিনলে অবশ্যই গ্লোবাল টা কেনার চেষ্টা করবেন। আমার উপদেশ হবে নেটগিয়ার অথবা টিপিলিংক নেওয়া।

আপনার যদি বাজেট আরেকটু বাড়তি থাকে তাহলে আরো ভালো মানের সেরা রাউটার নিতে পারেন। যতো বাজেট বাড়াবেন আপনার ততো ভালো মানের রাউটার পাবেন। কানেকশন স্ট্যাবিলিটি, পারফরমেন্স সবই আরো ভালো পাবেন। এরকম কিছু রাউটার হলো- Tp-link Archer c20 AC750 Dual Band Router (২৫০০ টাকা) Xiaomi Mi 4A (Regular Edition) 1200Mbps Dual Band Global Version Router ( ২১০০ টাকা) Asus RT-N12+ 3-in-1 Router (১৯০০ টাকা) Tenda AC6 AC1200 ( ৩১০০ টাকা) তবে খেয়াল রাখবেন বাজেট বাড়ালেই যে রেঞ্জ ও সেই অনুপাতে বাড়বে এমনটা কিন্তু না। রেঞ্জ এর তফাতটা বেশ কম হবে। কিন্তু আপনি পারফরমেন্স ভালো পাবেন।

কিন্তু যদি আপনার ৭-৮ টা রুম থাকে বা আপনাকে একটা বড় জায়গা কভার করতে হয় তখন কি করবেন?

তখন রাউটার এক্সটেন্ডার বা রিপিটার ব্যবহার করবেন। বাজারে হরেক রকমের রিপিটার পাওয়া যায় যেমন- Xiaomi WiFi Repeater 2 – Amplifier/ Range Extender (300Mbps) দাম পড়বে প্রায় ৮০০ টাকা। তবে আপনি চাইলে একটা রাউটার কেও রেঞ্জ এক্সটেন্ডার বা রিপিটার হিসেবে ব্যবহার করতে পারেন। ভালো রাউটার চেনার উপায় বুঝতে হলে পুরো লেখাটি মনোযোগ দিয়ে পড়তে হবে।অবশ্যই আপনি আপনার কাঙ্ক্ষিত রাউটার খুঁজে পাবেন।

যদি আপনি হেভি গেমার (Gamer )হন তাহলে

আপনি যদি হেভি গেম খেলেন তাহলে সাধারন রাউটার না নিয়ে একটু ভালো মানের সেরা রাউটার নিতেই সাজেস্ট করবো। কারণ অনলাইন গেম খেলার ক্ষেত্রে সাধারণ রাউটারের থেকে একটু বেশি সুবিধা আপনার দরকার পড়বে। যেমন ভালো পিং রেসপন্স, বারবার ডিসকানেক্ট না হবার ঝামেলা, নেটওয়ার্ক স্ট্যাবিলিটি ইত্যাদি। এজন্য মাঝারি থেকে বেশ দামি রাউটার ও ব্যবহার করতে পারেন।

যেমন- Asus RT-AC66U Dual-band AC1750 Wifi 4-port Gigabit Router দাম প্রায় ১০,০০০টাকা। এছাড়াও নিতে পারেন Netis WF2631 Beacon N300 Gaming Router দাম প্রায় ৩৫০০ টাকা।

আমার সাজেস্ট করা রাউটার(router) ই যে নিতে হবে এমন কোনো কথা নেই। বাজারে এখন অনেক রকমের অনেক ধরনের ভিন্ন ভিন্ন ফিচারসহ রাউটার পাওয়া যায়, যেটাই নিবেন আগে ভালো করে যাচাই বাছাই করে নিবেন। ভালো হয় যদি আপনি আগে কয়েকটা মডেল এর রিভিও দেখে যান তো। আর হ্যা আরেকটা কথা বিশ্বস্ত লোক ছাড়া পুরোনো রাউটার না কেনাই ভালো।

আজ তাহলে এ পর্যন্তই, যদি কোন কোম্পানির রাউটার ভাল এ বিষয়ে আরো কোনো প্রশ্ন থাকে কমেন্ট করতে ভুলবেন না।

এছাড়া আপনি যদি ভালমানের প্রিন্টার কিনতে আগ্রহী হন তবে – এই লেখাটি পড়তে পারেন- ভাল প্রিন্টার চিনতে ও সিদ্ধান্ত নিতে আপনার সুবিধা হবে। কোন প্রিন্টার ভাল ? কোন প্রিন্টারের দাম কেমন ?

সেরা প্রিন্টার বেছে কেনার উপায় প্রিন্টার কেনার আগে পড়ুন

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here