চীন-ভারত বিরোধের পরে ভারতীয়দের চীনা পণ্য বর্জন

china product boycott চীনা পণ্য বর্জন
china product boycott চীনা পণ্য বর্জন

চীন-ভারত বিরোধের পরে ভারতীয়দের চীনা পণ্য বর্জন

চীন-ভারত বিরোধের পরে, ভারতীয়রা চীনা পণ্য বর্জন সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় সোচ্চার হচ্ছেন।  ভারতীয়রা  বিভিন্ন চীনা কারখানার সামনে বিক্ষোভ করছে। সবাই বলছে চাইনিজ কোম্পানির নয়, ভারতীয় সংস্থাগুলির পণ্য ব্যবহার করতে চায়। তবে এই মুহূর্তে বেশ কয়েকটি ভারতীয় সংস্থাও বড় সমস্যায় পড়েছে। কারণ চীনা কোম্পানিগুলি এই ভারতীয় সংস্থাগুলিতে বিনিয়োগ করেছে। এর মধ্যে Paytm, Ola, Zomato ও Make My Trip মতো সংস্থাগুলি অন্তর্ভুক্ত রয়েছে।

যখনই ভারতীয়রা জানতে পারে যে চীনা সংস্থা এই অ্যাপগুলিতে বিনিয়োগ করেছে, তারা এগুলো বর্জন করতে চায়। গুগল প্লে স্টোরে এই অ্যাপগুলির রেটিং এখন আগের তুলনায় অনেক কম। শুধু তাই নয়, লোকেরা নেতিবাচক মন্তব্যও করছে।

এমনকি লোকেরা এই জনপ্রিয় অ্যাপগুলি uninstall  করছে। দেখা গেছে যে দুটি বড় চীনা সংস্থা এই অ্যাপগুলির বেশিরভাগটিতে বিনিয়োগ করেছে। এই দুটি সংস্থা হ’ল Tencent এবং Alibaba। Paytm মতো সংস্থাগুলি ভারতীয় এবং ভারতীয়দের মালিকানাধীন, তবে তারা চীনা অর্থ দিয়ে ব্যবসা করে। যা আজ লোকেরা জানতে পেরেছে।

এদিকে, Paytm, Ola, Zomato ও Make My Trip মতো সংস্থাগুলি এখনও এ বিষয়ে কোনও মন্তব্য করেনি। এছাড়াও জানা যায় একটি চীনা সংস্থা ভারতীয় ক্রিকেট বোর্ডের স্পনসর BYJU বিনিয়োগ করেছে।

 ভারত-চীনের দ্বন্দ্ব কাটিয়ে উঠে ভারতীয়রা কবে এসব বিষয়কে কবে স্বাভাবিক নেবে সেটাই এখন দেখার বিষয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here